মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কাবিটা

কি সেবা কিভাবে পাবেন:

 

কি সেবা কিভাবে পাবেন

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমঃ

ক) মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা প্রদান কার্যক্রমঃ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রী যার বার্ষিক আয় ২৪,০০০ (চব্বিশ হাজার) টাকার উর্দ্ধে  নয় এবং মুক্তিযোদ্ধা বলতে জাতীয় ভাবে প্রকাশিত ৪ (চার) টি তালিকার মধ্যে কমপক্ষে দুটি তালিকায় অথবা গেজেটে যাদের নাম আছে বা বি.এফ.এফ./ সশস্ত্র বাহিনী এবং বাংলাদেশ রাইফেলস হতে প্রাপ্ত  মুক্তিযোদ্ধা তালিকায় যাদের নাম অন্তর্ভক্ত আছে বা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মুক্তিযোদ্ধা সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা। এক্ষেত্রে কর্মক্ষম নন বা আংশিক কমক্ষম/ ভূমিহীন /কর্মহীন/সহায় সম্বলহীন মুক্তিযোদ্ধাগণ অগ্রাধিকার পাবেন।বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে সবোর্চ্চ ১ (এক) মাসের মধ্যে নতুন ভাতাভোগী নির্বাচনসহ ভাতা বিতরণের ব্যবস্থা করা হয় । মুক্তিযোদ্ধা সম্মানীভাতা প্রতিমাসে প্রদান করা হয়। তবে কেউ ইচ্ছা করলে একাধিক মাসের ভাতা একত্রে উত্তোলন করতে পারেন।ভাতাভোগীর নামে  তপসীলভূক্ত ব্যাংকে ১০ (দশ)  টাকায় সঞ্চয়ী হিসাব খোলার মাধ্যমে উক্তমুক্তিযোদ্ধাভাতাভোগীর ব্যাংক হিসাবে ভাতা প্রদান করা হয়।                                                       

খ) বয়স্ক ভাতা প্রদান কার্যক্রমঃ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষ্যে অনাধিক ১ (এক) মাসের মধ্যে ব্যাপক প্রচারের মাধ্যেম ৬৫ (পয়ষট্টি) বছরের উর্দ্ধে দরিদ্র বয়স্ক/বয়স্কা ব্যক্তিদের নিকট থেকে দরখাস্ত আহ্বায়ন করা হয়।প্রাপ্ত আবেদনসমূহ সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটি সুপারিশসহ উপজেলা /পৌরসভা বয়স্ক ভাতা বিতরণ কমিটিতে দাখিল করবেন এবং বর্ণিত কমিটির অনুমোদন ক্রমে প্রত্যেক বয়স্ক ভাতাভোগীর নামে  তপসীলভূক্ত ব্যাংকে ১০ টাকা সঞ্চয়ী হিসাব খোলার মাধ্যমে উক্ত বয়স্ক ভাতাভোগীর ব্যাংক হিসাবে বয়স্ক ভাতা প্রদান করা হয়।মৃত্যুজনিত/অন্য কোন কারণে উক্ত প্রক্রিয়ায় বয়স্ক ভাতাভোগীর পরির্বতে দ্রুত প্রতিস্থাপন এর জন্য একটা অপেক্ষামান তালিকা প্রস্তুত করা হয় । এ সকল প্রক্রিয়া বরাদ্দ প্রাপ্তির অনুদ্র্ধ  ১ (এক) মাসের মধ্যে সম্পন্ন করা হয়।

গ ) বিধবা  ওস্বামীপরিত্যাক্তা দুঃস্থ মহিলাভাতা কার্যক্রমঃ  বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষ্যে অনাধিক ১ (এক) মাসের মধ্যে ব্যাপক প্রচারের মাধ্যেম অস্বচ্ছল বিধবা  ব্যক্তিদের নিকট থেকে দরখাস্ত আহ্বায়ন করা হয়।প্রাপ্ত আবেদনপত্র সমূহ সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটি সুপারিশসহ উপজেলা সমাজসেবা অফিসার /পৌরসভা বিধবা  ভাতা বিতরণ কমিটিতে দাখিল করবেন। বর্ণিত বমিটির ব অনুমোদন ক্রমে প্রত্যেক বিধবা/ স্বামী পরিত্যক্তা মহিলা  ভাতাভোগীর নামে  তপসীলভূক্ত ব্যাংকে ১০ টাকা সঞ্চয়ী হিসাব খোলার মাধ্যমে উক্ত বিধবা  ভাতাভোগীর ব্যাংক হিসাবে বিধবা  ভাতা প্রদান করা হয়।মৃত্যুজনিত/অন্য কোন কারণে  বিধবা  ভাতাভোগীর পরির্বতে দ্রুত প্রতিস্থাপন এর জন্য একটা অপেক্ষামান তালিকা প্রস্তুত করা হয়। এ সকল প্রক্রিয়া বরাদ্দ প্রাপ্তির অনুদ্র্ধ  ১ (এক) মাসের মধ্যে সম্পন্ন করা  হয় ।

ঘ)    অস্বচছল প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা প্রদান কার্যক্রমঃবরাদ্দ প্রাপ্তি সাপেক্ষ্যে অনাধিক ১ (এক) মাসের মধ্যে ব্যাপক প্রচারের মাধ্যেম প্রতিবন্ধী  ব্যক্তিদের নিকট থেকে দরখাস্ত আহ্বায়ন করা হয়। আবেদনপত্র সমূহ সংশ্লিষ্ট ইউ,পি চেয়ারম্যান/ওয়ার্ড সদস্য/সদস্যাদের সুপারিশসহ  সমাজসেবা অফিসার বরাবর দাখিল করবেন। সমাজসেবা অফিসার উপজেলা/পৌরসভা অস্বচছল প্রতিবন্ধী  ভাতা বিতরণ কমিটির অনুমোদন ক্রমে প্রত্যেক প্রতিবন্ধী  ভাতাভোগীর নামে  তপসীলভূক্ত ব্যাংকে ১০ টাকা সঞ্চয়ী হিসাব খোলার মাধ্যমে উক্ত প্রতিবন্ধী  ভাতাভোগীর ব্যাংক হিসাবে প্রতিবন্ধী  ভাতা প্রদান করবেন।মৃত্যুজনিত/অন্য কোন কারণে উক্ত প্রক্রিয়ায় মৃত্যূজনিত প্রতিবন্ধী  ভাতাভোগীর পরির্বতে দ্রুত প্রতিস্থাপন এর জন্য একটা অপেক্ষামান তালিকা প্রস্তুত করবেন।এ সকল প্রক্রিয়া বরাদ্দ প্রাপ্তির অনুদ্র্ধ  ১ (এক) মাসের মধ্যে সম্পন্ন হয়।

 ঙ) প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি প্রদান কার্যক্রমঃশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ বছর বয়সের ঊর্দ্ধে প্রতিবন্ধী ছাত্র ছাত্রী যাদের বার্ষিক মাথাপিছু পারিবারিক আয় ৩৬,০০০ (ছত্রিশ হাজার)  টাকার নিচে। বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে সবোর্চ্চ ৩ (তিন) মাসের মধ্যে নতুন  উপবৃত্তি গ্রহনকারী নির্বাচনসহ উপবৃত্তি বিতরণ এবং নিয়মিত ভাবে শিক্ষাকালীন সময়ে।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ৪ (চার) টি স্তরে বিভক্ত করে নিম্নরুপ হারে উপবৃত্তির প্রদান করা হয়-

১। প্রাথমিক স্তর (১ম-৫ম শ্রেনী): জনপ্রতি মাসিক ৩০০ (তিনশত) টাকা।

২। মাধ্যমিক স্তর(৬ষ্ঠ-১০ম শ্রেনী): জনপ্রতি মাসিক ৪৫০ (চারশত পঞ্চাশ) টাকা।

৩। উচ্চ মাধ্যমিক স্তর (একাদশ ও দ্বাদশ শ্রেনী):  জনপ্রতি মাসিক ৬০০ (ছয়শত) টাকা ।

৪। উচ্চতর স্তর (স্নাতক ও স্নাতকোত্তর): জনপ্রতি মাসিক ১০০০ (এক হাজার)

টাকা।                                                               

চ) প্রতিবন্ধীতা সনদপ্রত্র প্রদান কার্যক্রমঃপ্রতিবন্ধী সনদপত্র পেতে সংশ্লিষ্ট উপজেলা/শহর সমাজসেবা কার্যালয়  হতে আবেদন ফরম সংগ্রহ করে পূরনপূর্বক আবেদন পত্রের সাথে নিম্নে বর্ণিত তথ্যাদি/কাগজ পত্রাদিসহ জেলা সমাজসেবা কার্যালয়, নটোরেদাখিল করতে হবে।

১) সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার প্রদত্ত্ব প্রতিবন্ধীতা সনাক্তকরণ সনদপত্র ।

২) জন্ম নিবন্ধন/ভোটার আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।

৩) ছবি ৩ (তিন) কপি ।

৪) স্থানীয় চেয়ারম্যান কর্তৃক নাগরিক সনদ